ads

ভারতে ৩০০ ব্যাংকে সাইবার হামলা

Rate this post
ads11

ভারতের ৩০০টি ব্যাংকে সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রামীণ ও সমবায় প্রতিষ্ঠানগুলো। গতকাল বুধবার ভারতের ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) এক বিজ্ঞপ্তিতে এ হামলার খবর জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, লেনদেনসংক্রান্ত প্রযুক্তি প্রদানকারী সংস্থা ‘সি-এজ টেকনোলজি’ র‌্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে। এতে যেসব ব্যাংক ‘সি-এজ টেকনোলজি’ থেকে প্রযুক্তি ব্যবহার করত, তাদের গ্রাহকেরা সাময়িকভাবে অর্থ লেনদেন করতে পারবেন না।

তবে ভারতের রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এ হামলার ব্যাপারে এখনো বিস্তারিত কিছু বলেনি। ব্যাংকটি বলেছে, ‘সি-এজ টেকনোলজি’কে এনপিসিআইভিত্তিক খুচরা লেনদেনব্যবস্থা থেকে অস্থায়ীভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই ভারতের শীর্ষ ব্যাংক ও ভারতীয় সাইবার কর্তৃপক্ষ ব্যাংকগুলোতে সাইবার হামলা হতে পারে বলে সতর্ক করছিল। এর মধ্যেই গতকাল ৩০০ ব্যাংকে হামলার ঘটনা ঘটল।

ভারতের সরকারি কর্মকর্তারা বলছেন, যে সব ব্যাংকে হামলা হয়েছে, সেসব ব্যাংকে প্রতিদিন মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ লেনদেন হয়ে থাকে। ফলে এ হামলার কারণে অর্থনীতি ও ব্যবসা–বাণিজ্যের ওপর খুব একটা প্রভাব পড়বে না।

ভারতে প্রায় ১ হাজার ৫০০টি সমবায় ও আঞ্চলিক ব্যাংক রয়েছে। ব্যাংকগুলোর বেশির ভাগই বড় শহরগুলোর বাইরে কাজ করে। একটি সূত্র রয়টার্স জানিয়েছে, গতকালের সাইবার হামলার কারণে কয়েকটি ব্যাংক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

অপর একটি সূত্র বলেছে, এনপিসিআই জরুরি ভিত্তিতে অডিট পরিচালনা করছে যাতে সাইবার হামলাটি অন্যান্য ব্যাংকেও ছড়িয়ে না পড়ে।

ads3
ads12
Scroll to Top